বাংলাদেশ সরকারি সকল প্রতিষ্ঠান নীতিমালা ভূমিকা

নীতিমালা হচ্ছে একটি প্রতিষ্ঠান চালানোর সম্পূর্ণ গাইডলাইন যাতে বিস্তারিত ভাবে বলা থাকে । নীতিমালা-ছাড়াই একটি প্রতিষ্ঠান কখনো ভালভাবে চলতে পারে না । কারণ সেই প্রতিষ্ঠানের যে যার যার মত যেভাবে খুশি কাজ করতে থাকবে ফলে প্রতিষ্ঠান প্রচুর ক্ষতি সাধন হবে । প্রতিষ্ঠানটি কিছুদিন পর বন্ধ করে দিতে হবে ।

তাই প্রতিটি প্রতিষ্ঠানের একটি করে নীতি-মালা বা একাধিক করে নীতি-মালা থাকতেই হবে । সেই নীতি-মালা মেনে প্রতিষ্ঠান পরিচালনা করবে এবং প্রতিষ্ঠান যে ব্যক্তি নীতিমালা মানবেনা তাকে শাস্তি প্রদান করা হবে ।

নীতিমালা হচ্ছে সিদ্ধান্ত ও যৌক্তিক ফলাফল লাভের একটি স্বাভাবিক ব্যবস্থা। মূলত এটি একটি বিবৃতি যাকে একটি পদ্ধতি হিসেবে ব্যবহার করা হয় থাকে। সাধারণত প্রতিষ্ঠানের শাসনকারী কর্তৃপক্ষ দ্বারা নীতি গ্রহণ করা হয় থাকে । যে কোন বিষয় বা উদ্দেশ্য উভয়ক্ষেত্রেই নীতি মালা থাকতেই পারে। বিষয় ভিত্তিক সিদ্ধান্ত নেওয়ার নীতি গুলি সাধারণত শীর্ষ বিষয় ভিত্তিক ব্যবস্থাপনায় করা হয় যা অবশ্য অনেক গুলি কারণে আপেক্ষিক গুণাবলির উপর ভিত্তি করে হতে হবে যার ফলে এর কার্যকারিতা পরীক্ষা করা কঠিন হয়ে যায় । উদাহরণস্বরূপ :- কর্মজীবনে ভারসাম্য তার নীতি ।

বিপরীতদিকে উদ্দেশ্য গত দিক থেকে গৃহীত নীতিগুলো সাধারণ প্রয়োগ যোগ্য এবং তা পরীক্ষা করার সুযোগ আছে ।সরকারি, বেসরকারি সংগঠন বা গোষ্ঠী এমনকি ব্যক্তি ও এই ধারণাটির ব্যবহার করতে পারেন । রাষ্ট্রপতির নির্বাহী আদেশ কর্পোরেটের গোপন নীতি এবং সংসদীয় আদেশের নীতি এগুলো হল নীতি মালা ধরণ। নীতি মালা আইন ভেদে ভিন্ন হয়, আইন বাধ্য বা বিরত করতে পারে এবং নীতিমালা হল বাস্তবায়নের পদ্ধতি যার ফলে মাধ্যমে সর্বোচ্চ ফলাফল পাওয়া যায় ।

গুরুত্বপূর্ণ সাংগঠনিক সিদ্ধান্ত গ্রহণ পদ্ধতি,বিভিন্ন বিকল্প প্রোগ্রাম তৈরি এবং ধারাবাহিকতা প্রভৃতি নিয়েও নীতি মালা সুস্পষ্টভাবে আলোচনা করে থাকে। সুস্পষ্ট লক্ষে পৌঁছানের ক্ষেত্রে রাজনীতি ব্যবস্থাপনা, অর্থনীতি ব্যবস্থাপনা, প্রশাসন ব্যবস্থাপনা প্রভৃতির ভুমিকা বিশ্লেষণের মাধ্যমে নীতি মালাকে বুঝা যায়।

  1. প্রশিক্ষণ প্রতিষ্ঠানে সরকারি অনুদান প্রদান সংক্রান্ত নীতি মালা [2019]
  2.  তথ্য ও সেবা কাঠামো [2017]
  3. মন্ত্রণালয় বিভাগসমূহের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সংক্রান্ত নীতি মালা [2017]
  4. বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাদের পদায়ন নীতি মালা [2016]
  5.  জাতীয় শিল্পনীতি [2016]
  6. জেন্ডার পলিসি নীতি মালা [2016]
  7. গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি [2015]
  8. জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতি মালা [2015]
  9. আমদানী নীতি মালা [2016]
  10. রপ্তানি নীতি মালা [2015]
  11. জাতীয় টেলিযোগাযোগ নীতি মালা [2015]
  12. দরিদ্র মা’র জন্য মাতৃত্বকাল ভাতা প্রদান সংক্রান্ত নীতি মালা [2015]
  13. জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতিমালা [2015]
  14. মোবাইল কোর্ট পরিচালনাকালে কতিপয় অনুসরণীয় বিষয় নীতি মালা [2015]
  15. জাতীয় অনলাইন গণমাধ্যম নীতি-মালা [2015]